1. 58@dianabykiris.fun : Ana58ei : Ana58eiRB Ana58eiRB
  2. fish@dianabykiris.fun : Annaei :
  3. catch@sit.codepb.com : Anthonyvib :
  4. 69@dianabykiris.fun : Anya69ei :
  5. basitpress71@gmail.com : Agrajatrasangbad.com :
  6. po.r.a.c.ic.um8.3@gmail.com : DanaClara :
  7. vksutop@gmail.com : Davidwhemy :
  8. brudermanni2024@gmail.com : DJvoima :
  9. THACUURRY@lmaill.xyz : Entaike :
  10. g20shop@inbox.lv : G20shop.de :
  11. sotresk@kmaill.xyz : Graicle :
  12. xraptorxrab@gmail.com : Haroldthupt :
  13. may107@3mtintchicago.com : Josephfab :
  14. aidesty.cybeasp459@mail.ru : Michaelraism :
  15. gavrilovanton273@gmail.com : Rasulneart :
  16. calpheadsvire1986@int.pl : ReneeGAT :
  17. karinaleoq56wdd@rambler.ru : Ronaldpew :
  18. did76oruk@aol.com : SadyeInody :
  19. soulley@lmaill.xyz : soulley :
  20. syxugjhlvmt@gmail.com : StabroveTere :
  21. starliagitist@softbox.site : starliagitist :
  22. murt4r@yandex.com : Stephenrig :
  23. teddylazzarini@icloud.com : Tyronerap :
  24. ppbbakiapSn@poochta.com : WilliamNouri :
  25. xrumer23Clara@gmail.com : XRumer23Clara :
শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১০:৪১ অপরাহ্ন
Title :
মৌলভীবাজারের জুড়ীতে আসছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব কমলগঞ্জে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুলে বিশ্ব শিক্ষক দিবস পালন বৈষম্য বিরোধী আন্দোলনে নিহত শহীদের স্মরণে মৌলভীবাজার প্রেসক্লাবে আলোচনা ও দোয়া মাহফিল কমলগঞ্জে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে র‍্যালি কমলগঞ্জের আহমদ নগর দাখিল মাদ্রাসায় বিশ্ব শিক্ষক দিবস পালিত মুন্সিবাজার ইউপি চেয়ারম্যানের পক্ষ থেকে ১৫টি মন্দিরে ৩০ বস্তা ডাল উপহার প্রদান রাজনগর আওয়ামিলীগের সভাপতি ও সহ সভাপতি আটক মৌলভীবাজারে ফেসবুকে ভুয়া আইডি খুলে অপপ্রচারের অভিযোগ কমলগঞ্জে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে উপজেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভা কমলগঞ্জে খেলাফত মজলিসের কর্মী সম্মেলন অনুষ্ঠিত

ইউক্রেন থেকে বাংলাদেশিদের নিরাপদে ফেরাতে নানা উদ্যোগ

  • Update Time : শনিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২২
  • ৪৮৫ Time View

অগ্রযাত্রা সংবাদ ঃ ইউক্রেনের বিভিন্ন শহরে আটকা পড়েছেন বাংলাদেশিরা। এদের বেশিরভাগই শিক্ষার্থী। সামাজিক যোগাযোগমাধ্যমসহ নানা উপায়ে উদ্ধারের আকুতি জানাচ্ছেন তারা।আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে সরিয়ে নিতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে।ইউক্রেনের বিভিন্ন শহরে আটকা পড়েছেন বাংলাদেশিরা। এদের বেশিরভাগই শিক্ষার্থী। সামাজিক যোগাযোগমাধ্যমসহ নানা উপায়ে উদ্ধারের আকুতি জানাচ্ছেন তারা।আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে সরিয়ে নিতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে।এ ক্ষেত্রে বৈধ পাসপোর্টধারীরা সীমান্ত রক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন। শুক্রবার পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।এছাড়া ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিদের দুদিন থাকার ব্যবস্থা করতে রোমানিয়া সরকার রাজি হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ?রিয়ার আলম। শুক্রবার প্রতিমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানান।এদিকে রোমানিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত জানিয়েছেন, ইউক্রেন থেকে ২৬ বাংলাদেশি আসার জন্য রওয়ানা দিয়েছেন। অপেক্ষায় আছেন আরও ৪০ বাংলাদেশি। আর পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত জানিয়েছেন, প্রায় ২০০ বাংলাদেশি ইতোমধ্যে পোল্যান্ড সীমান্তে উপস্থিত হয়েছেন।বৃহস্পতিবার নিউইয়র্কে একটি গণমাধ্যমকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির শান্তিপূর্ণ নিষ্পত্তি চায় বাংলাদেশ। জাতিসংঘ সনদের আলোকে এ সংকটের সমাধান হওয়া উচিত।বাংলাদেশ পূর্ব ইউরোপের ওই যুদ্ধ পরিস্থিতি ‘পর্যবেক্ষণ করছে’ এমন মন্তব্য করে তিনি বলেন, মহামারিতে ক্ষত-বিক্ষত বিশ্ব ভয়ংকর যুদ্ধ দেখতে আগ্রহী নয়। আশা করছি কূটনৈতিক প্রক্রিয়ায় সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।শাহরিয়ার আলম তার ফেসবুক স্ট্যাটাসে জানান, ‘ইউক্রেনের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যারা আছেন তারা রোমানিয়ায় যেতে পারেন।রোমানিয়া সরকার দুদিনের থাকার ব্যবস্থা করবে এবং তারপর বুখারেস্টে (রোমানিয়ার রাজধানী) অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে রেখে তাদের বাংলাদেশে আসার ব্যবস্থা করা হবে।’রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ বিষয়ে আরও বিস্তারিত নোটিশ আকারে প্রকাশ করবে বলেও ফেসবুক পোস্টে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস আরও জানায়, ইউক্রেনে যেসব বাংলাদেশির পাসপোর্ট নেই তারা ট্রাভেল পাশ নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন।প্রত্যেক বাংলাদেশিকে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সঙ্গে রাখতে হবে। ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আজ সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওয়ানা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের সহায়তা করবেন তারা।ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের জন্য হটলাইন : ইউক্রেনে সংঘটিত যুদ্ধ পরিস্থিতির কারণে সে দেশে আটকে পড়া বাংলাদেশিদের সহায়তা করার জন্য পোল্যান্ড, রোমানিয়া ও অস্ট্রিয়া মিশনকে সতর্ক করা হয়েছে।ওই তিন দেশের বাংলাদেশ দূতাবাসকে দেওয়া সরকারের নির্দেশনায় বলা হয়েছে, আটকে পড়া বাংলাদেশিরা পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও মলদোভা-যেখান দিয়ে সুবিধা সেখান দিয়ে বের হওয়ার চেষ্টা করছেন।ইউক্রেন থেকে আসা বাংলাদেশিদের সব ধরনের কনস্যুলার ও অন্যান্য সহায়তা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া ফেসবুক, হোয়াটসঅ্যাপ বা অন্য কোনো সামাজিক মাধ্যমের সহায়তায় বাংলাদেশিদের এ বিষয়ে জানানোর জন্যও বলা হয়েছে।ইউক্রেন আটকে পড়া প্রবাসীদের জন্য হটলাইন নম্বর খুলেছে পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি এবং মলদোভা বাংলাদেশ মিশন। এসব নম্বরে কল করে যোগাযোগ, ভ্রমণ ও স্থানান্তরের জন্য জরুরি সাহায্য পাওয়া যাবে।শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব নম্বর সরবরাহ করা হয়েছে। যাদের স্লোভাকিয়া এবং হাঙ্গেরিতে সাহায্য প্রয়োজন তাদের অস্ট্রিয়া, ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন রাহাত বিন জামান (+৪৩৬৮৮৬০৩৪৪৪৯২) এবং জুবায়দুল এইচ চৌধুরীর (+৪৩৬৮৮৬০৬০৩০৬৮) সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। রোমানিয়া এবং মলদোভাতে সাহায্যের জন্য রোমানিয়া বাংলাদেশের দূতাবাসের মীর মেহেদী হাসানের +৪০ (৭৪২) ৫৫৩৮০৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।পোল্যান্ডের জন্য পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের ওয়ারশ মাসুদুর রহমান (+৪৮৭৩৯৫২৭৭২২), মাহবুবুর রহমান (+৪৮৫৭৯২৬২৪০৩), ফারহানা ইয়াসমিন (+৪৮৬৯০২৮২৫৬১), বিল্লাল হোসেন (+৪৮৭৩৯৬৩৪১২৫) এবং রাব্বানির (+৪৮৬৯৬৭৪৫৯০৩) নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Agrajatrasangbad.com
Desing & Developed BY ThemeNeed.com