1. 58@dianabykiris.fun : Ana58ei : Ana58eiRB Ana58eiRB
  2. fish@dianabykiris.fun : Annaei :
  3. catch@sit.codepb.com : Anthonyvib :
  4. 69@dianabykiris.fun : Anya69ei :
  5. basitpress71@gmail.com : Agrajatrasangbad.com :
  6. po.r.a.c.ic.um8.3@gmail.com : DanaClara :
  7. vksutop@gmail.com : Davidwhemy :
  8. brudermanni2024@gmail.com : DJvoima :
  9. THACUURRY@lmaill.xyz : Entaike :
  10. g20shop@inbox.lv : G20shop.de :
  11. sotresk@kmaill.xyz : Graicle :
  12. xraptorxrab@gmail.com : Haroldthupt :
  13. may107@3mtintchicago.com : Josephfab :
  14. aidesty.cybeasp459@mail.ru : Michaelraism :
  15. gavrilovanton273@gmail.com : Rasulneart :
  16. calpheadsvire1986@int.pl : ReneeGAT :
  17. karinaleoq56wdd@rambler.ru : Ronaldpew :
  18. did76oruk@aol.com : SadyeInody :
  19. soulley@lmaill.xyz : soulley :
  20. syxugjhlvmt@gmail.com : StabroveTere :
  21. starliagitist@softbox.site : starliagitist :
  22. murt4r@yandex.com : Stephenrig :
  23. teddylazzarini@icloud.com : Tyronerap :
  24. ppbbakiapSn@poochta.com : WilliamNouri :
  25. xrumer23Clara@gmail.com : XRumer23Clara :
বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন
Title :
কুলাউড়ায় সেনাবাহিনীর পক্ষ থেকে খাদ্যসামগ্রী বিতরণ দুর্গাপূজায় আইনানুগ পূর্ণ বোনাস এবং বকেয়া মজুরি-রেশন পরিশোধের দাবি জানিয়েছে চা-শ্রমিক সংঘ কমলগঞ্জ কালীপ্রসাদ উচ্চবিদ্যালয় পরিদর্শনে মাধ্যমিক শিক্ষা অফিসার ও প্রেসক্লাব সভাপতি কমলগঞ্জে শারদীয় দুর্গোৎসব উপলক্ষেবিজিবির উদ্যোগে মতবিনিময় সভা মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবে ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন গুড নেইবারস প্রথমবারের মতো ইউনেসকো-হামদান পুরস্কার পেয়েছে কমলগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন আমিরাতে লটারিতে ৬৫ কোটি টাকা জিতলেন বাংলাদেশী প্রবাসী শেরপুরে বন্যায় ৭জনের প্রাণহানি -বন্যা পরিস্থিতির অবনতি মৌলভীবাজারে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান ও জরিমানা

লাউয়াছড়া জাতীয় উদ্যানে একদিনে দুই প্রাণীর মৃত্যু

  • Update Time : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
  • ২২৩ Time View

মৌলভীবাজার প্রতিনিধি ঃ লাউয়াছড়া জাতীয় উদ্যানে একই দিনে পৃথক ঘটনায় বন্যপ্রাণী রেসকিউ সেন্টারের কাছে বিদ্যুতায়িত হয়ে একটি মুখপুড়া হনুমান ও দ্রুতগতির মোটরসাইকেলের ধাক্কায় একটি উল্টো লেজি বানরের মৃত্যু হয়েছে।বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন্যপ্রাণী রেসকিউ সেন্টারের অদূরে চলমান ৩৩ হাজার কেভি বিদ্যুৎ লাইনে বিদ্যুতায়িত হয়ে একটি মুখপুড়া হনুমান তার ২ দিনের একটি বাচ্চা রেখে রাস্তার পাশে মরে পড়ে থাকতে দেখা যায়। একই সময়ে রাস্তা পারাপারের সময় দ্রুতগতির মোটরসাইকেলের ধাক্কায় একটি উল্টো লেজি বানর মারা যায়।ঘটনার খবর পেয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী ও বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মীর্জা মেহেদী সারোয়ার দ্রুত ঘটনাস্থলে এসে মৃত দুটি বন্যপ্রাণী উদ্ধার করেন। পরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দুটি প্রাণীকে মাটি চাপা দেন। আর মুখপুড়া হনুমানের বাচ্চাটিকে বন্যপ্রাণী রেসকিউ সেন্টারের সেবা কেন্দ্রে নিয়ে যান।বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মীর্জা মেহেদী সারোয়ার জানান, ঘটনাস্থলে এসে এ দুটি মৃত বন্যপ্রাণীকে দেখে তিনি কেঁদে ফেলেন। তিনি বলেন, এ বনের প্রাণী রক্ষায় সব ধরনের উদ্যোগ গ্রহণ করছেন। আজ (বৃহস্পতিবার) বন্যপ্রাণী দিবসও পালনসহ বেশ কিছু সচেতনতামূলক কর্মসূচি পালন করেছেন। আর একই দিনে বিকেলে বনের ভেতর দুটি প্রাণীর মৃত্যু হলো। এটা তিনি মেনে নিতে পারছেন না।বনের ভেতর পৃথক দুর্ঘটনায় হনুমান ও বানরের মৃত্যু তিনি আরো বলেন, বার বার পল্লী বিদ্যুৎকে বলার পরও ৩৩ হাজার কেভির উপর প্লাষ্টিক কাভার লাগানো যায়নি। তিনি আবারও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয়টি আবারও গুরুত্বের দেখার অনুরোধ করবেন। যদি দ্রুত সময়ের মধ্যে কাভার লাগানো না হয় তাহলে বন্যপ্রাণী রক্ষা খুব দায় হয়ে পড়বে।

বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মুখপুড়া হনুমানের ২ দিনের একটি বাচ্চা কোলে নিয়ে দীর্ঘ সময় তিনি বনে ছিলেন এবং কান্নাজনিত কণ্ঠে বলেন, এই বাচ্চাটা কিভাবে বাঁচানো যাবে তা নিয়ে চিন্তায় আছেন। যেভাবে বড় হওয়ার কথা এই বাচ্চাটি সেভাবে বড় হতে পারবে না, তার মায়ের বুকে দুধ ও গাছে গাছে লাফিয়ে খাবার সংগ্রহ করা সেটা আমরা কিভাবে করবো বুজতে পারছি না। এই বাচ্চাটা বনে রাখা সম্ভব হবে না। যদিও আমরা এটাকে বাঁচাতে পারি, সেটা গৃহপালিত হয়ে রাখতে পারবো এর মধ্যে বন্যতা সৃষ্টি হবে না।তিনি আরও বলেন, বনের ভিতর দিয়ে যাওয়া বিদ্যুত লাইনে প্লাষ্টিক কাবার লাগানোর বিষয়টা জানানো হয় একাধিকবার তারপরও কোনো ব্যবস্থা গ্রহণ না করায় এটি এখন বন্যপ্রাণীদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে একাধিক চিঠি দিয়েছেন। বন্যপ্রাণী রক্ষায় বিকল্প ব্যবস্থা গ্রহণের চেষ্টা করছেন। এরই মাঝে একই সময়ে একসঙ্গে দুটি প্রাণীর মৃত্যু বড় কষ্টের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Agrajatrasangbad.com
Desing & Developed BY ThemeNeed.com